Wellcome to National Portal
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ অক্টোবর ২০২৪

কউকের উদ্যোগে বিশ্ব বসতি দিবস ২০২৪ উদযাপিত


প্রকাশন তারিখ : 2024-10-07

তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি”এই প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে ৭ অক্টোবর, ২০২৪ খ্রি. তারিখে বিশ্ব বসতি দিবস-২০২৪ উদযাপন করা হয়। সকাল ৯ টায় বর্ণাঢ্য র‌্যালি কউক অফিস প্রাঙ্গন থেকে লাবণী পয়েন্ট পর্যন্ত প্রদক্ষিণ করে। র‌্যালিতে গনপূর্ত অধিদপ্তর, নগর উন্নয়ন অধিদপ্তর, কক্সবাজার,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক - শিক্ষার্থীবৃন্দ  এবং কউকের  কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে কউকের মাল্টিপারপাস হল রুমে বিশ্ব বসতি দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় কী-নোট উপস্থাপন করেন কউকের উপ-নগর পরিকল্পনাবিদ জনাব তানভীর হাসান রেজাউল। প্রধান অতিথির বক্তব্যে কউক চেয়ারম্যান কমডোর মোহাম্মদ নুরুল আবছার মহোদয় বিশ্ব বসতি দিবসের তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, বাসস্থান মানুষের মৌলিক অধিকার। এই অধিকার নিশ্চিতের পাশাপাশি ভবিষ্যৎ এর কথা মাথায় রেখে পরিকল্পিত নগর গড়ে তুলতে হবে। মেধাবী তরুণরাই আগামী দিনের ভবিষ্যৎ উল্লেখ করে তিনি বলেন, উন্নত নগর গড়তে তরুণদের সম্পৃক্ত করে তাদের কাজ করার সুযোগ করে দিতে হবে। কক্সবাজারকে একটি পরিকল্পিত ও পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে মাস্টারপ্ল্যানের কাজ চলমান আছে বলেও তিনি উল্লেখ করেন।

এছাড়াও আলোচনা সভায় কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব হিমেল হাসান এবং কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ উল্লাহ বক্তব্য রাখেন। সভায় বিশ্ব বসতি দিবস উদযাপন উপলক্ষ্যে কউকের আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী স্কুল ও কলেজের শিক্ষার্থীদের হাতে পুরষ্কার ও সনদপত্র তুলে দেয়া হয়। এছাড়াও সেবা স্টলের মাধ্যমে কউকে আগত সেবা গ্রহীতাদের জন্য দিনব্যাপী সেবা প্রদানের ব্যবস্থা করা হয়।