Wellcome to National Portal
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ মার্চ ২০১৯

ইমারত নকসা অনুমোদন, গৃহ নির্মাণ সংক্রান্ত বিষয়ে প্রকৌশলী , ঠিকাদার ও নির্মাণ শ্রমিকদের নিয়ে দিনব্যাপী কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এর কর্মশালা


প্রকাশন তারিখ : 2019-03-24

অদ্য ২৪/০৩/২০১৯ তারিখে আধুনিক ও আকর্ষণীয় পর্যটন নগরী প্রতিষ্ঠাকল্পে সুপরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করার লক্ষে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ দিনব্যাপী পরিকল্পিত গৃহ নির্মাণ বিষয়ে প্রকৌশলী, ঠিকাদার ও নির্মাণ শ্রমিকদের নিয়ে কর্মশালা কউক সভাকক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ, এলডিএমসি, পিএসসি।

কর্মশালা  অনুষ্ঠানে প্রতিপাদ্য বিষয় ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুযায়ী ইমারতের নকশা প্রণয়ন, নিবন্ধিত প্রকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদদের সঠিক ও যথাযথভাবে নকশা প্রণয়নে ও বাস্তবায়নে নিয়োজিত নির্মাণ শ্রমিকদের উদ্বুদ্ধ করতেই কউক কর্তৃপক্ষের এমন আয়োজন।

কর্তৃপক্ষের চেয়ারম্যান তাঁর বক্তৃতায় বলেন, বিধিমালা অনুযায়ী যথাযথভাবে ইমারত নির্মাণ করে আমরা একটি নিশ্চিত ঝুঁকিমুক্ত, নিরাপদ ও পরিকল্পিত পর্যটন শহর গড়ে তুলতে পারি। এ জন্য ভুমি মালিকদের মাঝে সচেতনতা বৃদ্ধির সাথেসাথে প্রকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদদের পাশাপাশি যারা নির্মাণ কাজ সরেজমিনে বাস্তায়নে জড়িত সেই নির্মাণ শ্রমিকদের যথাযথভাবে নকশা অনুযায়ী নির্মাণ করা খুবই জরুরী। তাই ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুযায়ী নকশা প্রণয়নে সচেতনতা বৃদ্ধিসহ অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণের লক্ষ্যে এ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ একটি দুর্নীতিমুক্ত সহজ সেবামূলক প্রতিষ্ঠান। ইমারতের নকশা অনুমোদনের লক্ষ্যে ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুসারে নকশাসহ আনুসাঙ্গিক কাগজপত্রাদি জমা দিলে নির্ধারিত সময়ের মধ্যে আমরা সহজ সেবা দিতে বদ্ধ পরিকর এবং বিগত ২৩ জানুয়ারী, ২০১৭ ইং থেকে সেটা করে আসছি। এ ব্যাপারে কারো কোন অভিযোগ থাকলে তা সরাসরি কিংবা ওয়েবসাইটের মাধ্যমে কউককে জানানোর  জন্যও তিনি আহ্বান জানান।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) লে: কর্ণেল মোহাম্মদ আনোয়ার উল ইসলাম।তিনি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এর চলমান উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে বিস্তারিত আলোচনা এবং অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণের সহায়তা কামনা করেন।

প্রতিপাদ্য বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশান উপস্থাপন করেন মোঃ জাহাঙ্গির আলি, উপ-নগর পরিকল্পনাবিদ, কঊক । সভায় বক্তব্য রাখেন কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতির সেক্রেটারি  সাইফুল ইসলাম নবাব, সভাপতি মোঃ আবুল কালাম, জহির উদ্দিন, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত, কক্সবাজার, পিন্টু চাকমা, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত, কক্সবাজার এবং মোঃ নুরুল আলম, নির্বাহী প্রকৌশলী, কক্সবাজার পৌরসভা। এছাড়াও কউকের স্থানীয় বোড© সদস্য জনাব ডঃ ফরাজী, প্রকৌশলী বদিআলম উপস্থিত ছিলেন।