Wellcome to National Portal
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ অক্টোবর ২০২২

শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক প্রতিপাদ্যে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের শেখ রাসেল এর জন্মদিন পালিত


প্রকাশন তারিখ : 2022-10-18

শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষ্যে ১৮ অক্টোবর ২০২২ তারিখ সকাল ৬.৩০ ঘটিকায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার, এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন (অব:) এর নেতৃত্বে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ৮.০০ ঘটিকায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মাল্টিপারপাস হলে আয়োজন করা হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল। উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এবং কক্সবাজার গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন শেখ রাসেল শিশু-কিশোর পরিষদ, কক্সবাজার পৌর শাখার সাধারণ সম্পাদক মোবারক হোসেন।

 

আলোচনা সভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার, এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন (অব:) বলেন,  ১৮ অক্টোবর সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর জন্মদিন। ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডি ৩২ এর বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু তার প্রিয় লেখক খ্যাতিমান দার্শনিক ও নোবেল বিজয়ী ব্যক্তিত্ব বার্ট্রান্ড রাসেলের নামানুসারে পরিবারের নতুন সদস্যের নাম রাখেন ‘রাসেল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে দেশি-বিদেশি চক্রান্তে পরিবারের সদস্যদের সাথে বঙ্গবন্ধুর আদুরে সন্তান ৪র্থ শ্রেণির ছাত্র শেখ রাসেলকেও হত্যা করে নিমর্মভাবে।

 

তিনি আরো বলেন, বাড়ির ভেতরে মুহুর্মুহু বুলেটের শব্দ আর আর্তচিৎকার শুনে অবুঝ শিশু রাসেল কান্নাজড়িত কণ্ঠে ঘাতকদের বলেছিল, ‘আমি মায়ের কাছে যাব।’ কিন্তু মায়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে রাসেলকেও গুলি করে হত্যা করে ইতিহাসের ঘৃণ্যতম এই ঘাতকেরা। এ ধরনের নিষ্ঠুরতা শুধু রাসেলের জীবনকেই কেড়ে নেয়নি, সে সাথে ধ্বংস করেছে তাঁর সকল অবিকশিত সম্ভাবনা। আমরা এই ঘৃন্যতম হত্যাকান্ডের দোসরদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করি।

 

উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কউক এর সদস্য (প্রকৌশল) লে: কর্নেল মো: খিজির খান পি ইঞ্জ এবং সঞ্চালনা করেন কউক এর সচিব (উপসচিব) আবু জাফর রাশেদ। সভায় শেখ রাসেল এর আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।