Wellcome to National Portal
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মার্চ ২০২৪

কক্সবাজারের সকল দপ্তর/সংস্থার কাজে সমন্বয়ের নির্দেশ গণপূর্তমন্ত্রীর


প্রকাশন তারিখ : 2024-03-21
কক্সবাজার জেলার সকল দপ্তর/সংস্থার কাজে সমন্বয় সাধনের জন্য নির্দেশ দিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, এমপি। আজ (২১ মার্চ ২০২৪ ) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মাল্টিপারপাস হলে গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তর ও সংস্থার সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।
 
তিনি বলেন পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত শ্রেষ্ঠতম আকর্ষণীয় পর্যটন স্পট হতে পারতো। প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ, উপযুক্ত ব্যবস্থাপনা ও উন্নয়নের অভাব এবং অপরিকল্পিত স্থাপনা নির্মাণের ফলে কক্সবাজার তার কাঙ্ক্ষিত জৌলুস হারিয়েছে। পরিকল্পিত উন্নয়ন ও দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কক্সবাজারকে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আকর্ষণীয়, পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব। সেজন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক), স্থানীয় পৌরসভা, জেলা প্রশাসনসহ জেলায় কর্মরত সকল দপ্তর/সংস্থার কাজে সমন্বয় প্রয়োজন।
তিনি কউকের মাধ্যমে স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদে বাস্তবায়নযোগ্য প্রকল্পের তালিকা করে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত বাস্তবায়নযোগ্য প্রকল্প গ্রহণের নির্দেশ দেন। কউক কর্তৃক বাস্তবায়নাধীন কক্সবাজার জেলার মহাপরিকল্পনা প্রণয়নকালে কক্সবাজারকে পরিবেশবান্ধব, আধুনিক ও পর্যটকবান্ধব হিসেবে গড়ে তোলার প্রতি বিশেষ গুরুত্ব দেয়ার নির্দেশনা প্রদান করে মন্ত্রী বলেন, এ ক্ষেত্রে পরিকল্পনাবিদ, পরিবেশবিদ, সমাজবিজ্ঞানী, জীববৈচিত্র্য বিশেষজ্ঞ ও সিভিল সোসাইটির বিশেষজ্ঞ পরামর্শ গ্রহণ করতে হবে।
 
মন্ত্রী বলেন, শুধু পরিকল্পিত স্থাপনা ও অবকাঠামো নির্মাণ নয়, মেরিন রিসোর্স ও জীববৈচিত্র্য যেন বজায় থাকে মাস্টার প্ল্যানে তা নিশ্চিত করতে হবে। সমুদ্রের পানি দূষণরোধে স্থানীয় হোটেল, মোটেল ও রিসোর্টে ইটিপি স্থাপন বাধ্যতামূলক করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
দাপ্তরিক কাজে অহেতুক কালক্ষেপন না করে নিষ্পত্তিযোগ্য কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য তিনি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান। দেশপ্রেমকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে জনকল্যাণে প্রত্যেকটি কাজ আন্তরিকতার সাথে সম্পন্ন করতে তিনি সবার প্রতি আহ্বান জানান।
কউক চেয়ারম্যান কমডোর মোহাম্মদ নূরুল আবছার, এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন (অব) এর সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ নবীরুল ইসলাম। অনুষ্ঠানে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও গণপূর্ত কক্সবাজার জোন এবং নগর উন্নয়ন অধিদপ্তর, কক্সবাজার-এর কর্মকর্তাগন নিজ নিজ দপ্তর/সংস্থার চলমান উন্নয়ন কার্যক্রম ও বিদ্যমান দাপ্তরিক সমস্যাদি সভাকে অবহিত করেন।